Beauty

সকালবেলার এই কয়েকটি অভ্যেস বাড়িয়ে দিতে পারে আপনার ত্বকের জেল্লা

কথায় বলে মর্নিং শোজ দ্য ডে! কাজেই সকালে ঘুম থেকে উঠে আপনি কী কী করছেন, তার উপরেই অনেকটা নির্ভর করে আপনার ত্বকের হালহকিকত! সত্যি বলতে সুস্থ জেল্লাদার ত্বক পেতে বিশেষ কিছু করার দরকার নেই! শুধু প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে মেনে চলুন ছ’টি সহজ নিয়ম, ত্বকের সৌন্দর্য অটুট থাকবে।

লেবুর জল
শরীর ভিতর থেকে পরিষ্কার রোগমুক্ত রাখতে বিকল্প নেই লেবুর জলের। সকালে ঘুম থেকে উঠে এক গেলাস লেবু মেশানো হালকা গরম জল খাওয়ার অভ্যেস করতে পারলে আপনার লিভার ধন্যবাদ দেবে আপনাকে। লেবুর রসে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডান্ট আর ভিটামিন সি থাকে যা আপনার ত্বকে বাড়তি জৌলুস এনে দেবে।

হালকা ব্যায়াম করুন
আপনার ব্যায়ামের অভ্যেস থাকলে ভালো, না থাকলেও ঘাবড়ানোর কিছু নেই! মোটেই ট্র্যাকস্যুট পরে মাঠে নামতে হবে না! সাধারণ কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন, বাগানে বা বাড়ির ছাদে মিনিট দশেক জোরকদমে হাঁটলেও চলবে। সকালে ব্যায়াম করলে আপনার শরীর সারাদিন চাঙ্গা থাকে, তা ছাড়া ঘামের মাধ্যমে শরীর থেকে টক্সিন বেরিয়ে যায়। স্বাভাবিকভাবেই ত্বকের জেল্লাও বাড়ে।

মুখ ধুয়ে নিন
ঘুমোনোর সময় সারা রাত ধরে মুখে তেলময়লা জমতে থাকে। সকালে উঠে কোমল ফেসওয়াশ দিয়ে মুখটা ধুয়ে ফেলুন, তারপর ফেস সিরাম বা হালকা ময়শ্চারাইজার মেখে নিন। সারাদিন তরতাজা লাগবে।

দরকার ভালো ময়শ্চারাইজার
যে ময়শ্চারাইজারটা রোজ মাখছেন সেটি আপনার ত্বকের উপযোগী কিনা সেটা আগে জানা দরকার। ময়শ্চারাইজার মাখার পরে ত্বকে টান না ধরলে বা ত্বক তেলতেলে না লাগলে বুঝতে হবে ময়শ্চারাইজার ঠিক আছে। ময়শ্চারাইজারে এসপিএফ থাকলে তা আপনাকে রোদ থেকেও সুরক্ষা দেবে।

মুখ এক্সফোলিয়েট করুন
ত্বকের উপরে মৃত কোষ জমে গেলে মুখ বিবর্ণ অনুজ্জ্বল দেখায়। সপ্তাহে অন্তত দু’বার ঘরোয়া স্ক্রাব দিয়ে মুখ এক্সফোলিয়েট করতে ভুলবেন না।

ডায়েটে রাখুন ফল আর সবজি
শাকসবজি আর ফল যে ত্বক ভালো রাখে, সে জানা কথা। তাই প্রতিদিন সকালের প্রথম খাবার অর্থাৎ ব্রেকফাস্টে যে কোনও ফল বা সবজি রাখার চেষ্টা করুন। গোটা ফল বা ফলের রস খেতে পারেন বা শাকসবজি পিষে গ্রিন স্মুদি বা জুস বানিয়ে খেতে পারেন। সকালে এরকম একটি পানীয় আপনার সিস্টেমকে ভিতর থেকে পরিষ্কার রাখবে, ওজন নিয়ন্ত্রণে থাকবে আর ত্বক হয়ে উঠবে জেল্লাদার।

মোনারুল

I'm MONARUL, website Designer and Developer

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *