অন্য বিষয়

যত শক্তিশালীই হোক, তাদের গুঁড়িয়ে দেয়া হবে, চীনা প্রেসিডেন্ট

চীনা প্রে’সিডেন্ট শি জিনপিং কোরিয়া যু’দ্ধের বাষির্কী উপলক্ষ্যে দেয়া জাতীয়তাবা’দী বার্তাতেও যু’দ্ধ উদ্দীপনা সৃষ্টি করেছেন। তিনি বলেন, আমরা কখনো বসে থেকে আমাদের জাতীয় সার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়ন স্বার্থের ক্ষ’তিসাধ’ন করতে দেব না। আমরা কখনো মাতৃভূমির পবিত্র মাটিতে আ’ক্রমণ চালাতে বা ভাগ করতে কোনো শ’ক্তিকেই সুযোগ দেব না।

এ ধরনের মা’রাত্মক পরিস্থিতির উদ্ভব হলে চীনা জনগণ নিশ্চিতভাবেই এর মাথায় আ’ঘাত করবে।

তার এই মন্তব্য যুক্তরাষ্ট্র, তাইওয়ান বা ভারতকে লক্ষ্য করে বলা হয়ে থাকতে পারে। বর্তমানে এই তিনটি দেশই চীনের প্রতি সবচেয়ে বড় হু’মকি সৃষ্টি করছে।হা’নাদারদের পরাজিত করতে দৃঢ়প্রতিজ্ঞ চীনপ্রে’সিডেন্ট।

প্রে’সিডেন্ট শি তার তীব্র জাতীয়তাবা’দী বক্তৃতায় বলেন, চীনা জনগণ নতজানু হবে না, তা যত বড় চ্যালেঞ্জই আসুক না কেন। তিনি সরাসরি কোনো নাম না বললেও মন্তব্যটি ওয়াশিংটনকে লক্ষ্য করেই করা বলে ধারণা করা হচ্ছে।

প্রে’সিডেন্ট শি বলেন, চীনা সা’মরিক বাহিনী হা’নাদারকের পরাজিত করতে দৃঢ়প্রতিজ্ঞ। তিনি দেশকে ভাগ করার যেকোনো চেষ্টার বি’রুদ্ধে হুঁ’শিয়ারি উচ্চারণ করেন।আমেরিকান বাহিনীর বি’রুদ্ধে কোরিয়ান যু’দ্ধে চীনের অংশগ্রহণের ৭০তম বার্ষিকী উদযাপন অনুষ্ঠানে এই বক্তৃতা করেন

Ads by MONARUL.com

শুক্রবার বেইজিংয়ের গ্রেট হল অব দি পিপল থেকে করা বক্তৃতায় শি ১৯৫০-১৯৫৩ সময়কালে মা’র্কিন আগ্রাসন প্রতিরোধ ও কোরিয়াকে সহায়তা করার যু’দ্ধকে আমেরিকান সাম্রাজ্যবা’দীদের বি’রুদ্ধে চীনের সা’মরিক শ’ক্তির প্রদর্শন হিসেবেও অভিহিত করেন।

Ads by MONARUL.com

তিনি দেশের প্রতিরক্ষা ও স’শস্ত্র বাহিনীকে আধুনিকায়ন করার কাজ দ্রু’ত করারও আহ্বান জানান। উল্লেখ্য, ওই যু’দ্ধই ছিল চীন ও যুক্তরাষ্ট্র বাহিনীর মধ্যে একমাত্র সা’মরিক সঙ্ঘাত।

Ads by MONARUL.com

তিনি বলেন, সাম্রাজ্যবা’দী হা’নাদারেরা নতুন চীনের দ্বারপ্রান্তে গু’লি করেছে। চীনা জনগণ মনে করে, আপনাকে এমন ভাষা প্রয়োগ করতে হবে, যা হা’নাদারেরা বোঝে। আর তা হলো যু’দ্ধকে যু’দ্ধ দিয়ে মোকাবেলা করা, শ’ক্তি দিয়ে আ’ক্রমণ বন্ধ করা, বিজয়ের মাধ্যমে শান্তি ও শ্রদ্ধা অর্জন করা। চীনা জনগণ কোনো ঝামেলা সৃষ্টি করবে না। তবে আমরা ঝামেলাকে ভ’য় পাই না। আমাদের সামনে যত চ্যালেঞ্জই আসুক না কেন, আমাদের পা কাঁপবে না, আমাদের পিঠ বাঁকাবে না।

শি জো’র দিয়ে বলেন, যেকোনো দেশ, যেকোনো সে’নাবা’হিনী, যত শ’ক্তিশালীই হোক না কেন, তারা আন্তর্জাতিক সম্প্রদা’য়ের বি’রুদ্ধে দাঁড়ালে তাদের পদক্ষেপ গুঁ’ড়িয়ে দেয়া হবে। তিনি বলেন, বিশ্বমানের সমারিক বাহিনী নির্মাণের জন্য চীনকে তার সা’মরিক বাহিনীকে আধুনিকায়ন করতে হবে। আর তা নিশ্চিত করার জন্য সা’মরিক বাহিনীর ও’পর ক্ষ’মতাসীন কমিউনিস্ট পার্টির নিরঙ্কুশ নেতৃত্ব বজায় রাখতে হবে।

তিনি বলেন, বর্তমান বিশ্বে, কোনো ধরনের একতরফাবাদ, সংরক্ষণবাদ, চ’রম স্বার্থসিদ্ধিমূ’লক মতাদর্শ কোনোভাবেই কাজ করে না। সব ধরনের ব্ল্যা’কমেইলিং, প্রতিবন্ধতা, চ’রম চা’প প্রদানে কোনো কাজ হয় না।

তিনি বলেন, কেবল নিজের স্বার্থ পূরণ করে, সম্প্রীতির কোনো বালাই নেই ও ভীতি প্রদর্শন করে- এমন কোনো পদক্ষেপই কাজ করে না। তা কেবল কাজই করে না, তাই নয়, এটির গতি বন্ধ হয়ে যাবে।

সূত্র : জিভিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button