নথি স্ক্যান করে গুছিয়ে রাখতে আসছে গুগলের ‘স্ট্যাক’ অ্যাপ

নতুন পরীক্ষামূলক অ্যাপ নিয়ে হাজির হচ্ছে গুগলের অভ্যন্তরীন স্টার্টআপ ইনকিউবেটর এরিয়া ১২০। ফোনের সাহায্যে আরও ভালোভাবে নথি স্ক্যান করার ‍এবং তা গুছিয়ে রাখার সুযোগ দেবে ‘স্ট্যাক’ নামের ওই অ্যাপটি।

নিজ কাজে গুগলের প্রাতিষ্ঠানিক মানের ‘ডকএআই’ প্রযুক্তি ব্যবহার করবে স্ট্যাক। ডকএআইয়ের সাহায্যে নথিকে আরও বুদ্ধিবৃত্তিকভাবে বিশ্লেষণ ও শ্রেণীবিন্যাস করে রাখবে অ্যাপটি।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট উল্লেখ করেছে, অ্যাপ দিয়ে নতুন কোনো নথির ছবি তুলতে বা আগে থেকে তুলে রাখা ছবি ফোনের ক্যামেরা রোল থেকে নিয়ে আসত পারবেন ব্যবহারকারীরা। পরে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে নথির বৈশিষ্ট্যের ভিত্তিতে সেটিকে সঠিক অংশে এনে জমা করে রাখবে। শুধু তাই নয়, গুরুত্বপূর্ণ অংশগুলো যাতে সবার নজরে আসে, সে ব্যবস্থাও স্বয়ংক্রিয়ভাবে করে রাখবে স্ট্যাক।

উদাহরণ হিসেবে বলা যায়, কোনো কিছু কেনার রশিদের কথা। স্ট্যাক নিজে থেকেই এ ধরনের রশিদের থেকে লেনদেন তারিখ শনাক্ত করবে এবং কত অর্থ দেওয়া হয়েছে তা ভিন্ন একটি অংশে এনে রাখবে। চাইলে শুধু টাইটেল নয়, গোটা নথির লেখা অ্যাপের মাধ্যমে সার্চ করতে পারবেন ব্যবহারকারীরা। স্ক্যানকে সুরক্ষিত রাখতে আঙুলের ছাপের মতো বায়োমেট্রিক নিরাপত্তা বলয়েও রাখা যাবে।

এ থেকে এখনও অর্থ আয়ের কোনো পরিকল্পনা নেই গুগলের। স্ট্যাক টিম প্রধান ক্রিস্টোফার পেড্রেগাল প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জকে বলেছেন, সফটওয়্যারটি এখনও “প্রাথমিক পর্যায়ে” রয়েছে। আশা করে হচ্ছে, অ্যাপটি সবাই ব্যবহার করবে।

আপাতত শুধু যুক্তরা্ষ্ট্রে অ্যান্ড্রয়েড ডিভাইসে ডাউনলোড করা যাচ্ছে স্ট্যাক অ্যাপটি। প্লে স্টোরে প্রথম ধাপে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে অ্যাপটি। অনেকেই অভিযোগ করেছেন, অ্যাপটি ঠিকমতো কাজ করছে না। এনগ্যাজেট মন্তব্য করেছে, আসলেও প্রাথমিক পর্যায়ে রয়েছে অ্যাপটি।